সৌরবিদ্যুৎ থেকে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে

Estimated read time 0 min read
Ad1

বর্তমান সরকার নবায়নযোগ্য জ্বালানিতে সর্বাধিক গুরুত্বারোপ করছে জানিয়ে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বলেছেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বিদ্যুতের ৪০ ভাগ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদন করতে চান।

বিদ্যুৎ বিভাগ সে লক্ষ্যে কাজ করছে। বর্তমানে নবায়নযোগ্য জ্বালানির উৎস থেকে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

আজ (২৪ নভেম্বর) ঢাকার ব্রাক ইউনিভার্সিটির ইলেকট্রিকাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে তিন দিনব্যাপী আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিদ্যুৎ সচিব বলেন, আমরা আগামী এক বছরের মধ্যে সৌরবিদ্যুৎ থেকে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নিয়েছি। বেশ কয়েকটি ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি হিসেবে সৌরবিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। সৌরবিদ্যুৎ প্রকল্প থেকে এখন ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। বিভিন্ন বাসাবাড়ি, অফিস ও শিল্প প্রতিষ্ঠানের ছাদে সোলার প্যানেল বসানো হয়েছে।

হাবিবুর রহমান বলেন, গাইবান্ধায় অবস্থিত ২০০ মেগাওয়াট সোলার প্যানেল চলতি বছরের ডিসেম্বরে চালু হবে।

তিন দিনব্যাপী এ কনফারেন্সে দেশ ও দেশের বাইরের অধ্যাপক ও বিশেষজ্ঞরা বিদ্যুৎ এবং জ্বালানি সংক্রান্ত বিষয়ে প্যানেলে আলোচনাসহ গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। কনফারেন্সে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থী ও গবেষকরা আন্তর্জাতিক বাজার, গ্যাস, বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ বিষয়ক নেটওয়ার্ক অপারেশন ম্যানেজমেন্ট, জ্বালানি ও বিদ্যুৎ বাণিজ্য, প্রকল্প পরিকল্পনা, দক্ষতা বৃদ্ধি এবং নবায়নযোগ্য জ্বালানি সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করবেন।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours