শাহজালালের তৃতীয় টার্মিনালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Estimated read time 1 min read
Ad1

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দৃষ্টিনন্দন তৃতীয় টার্মিনাল উদ্বোধন করতে অনুষ্ঠানস্থলে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (৭ অক্টোবর) সকাল সোয়া ১০টায় উপস্থিত হন প্রধানমন্ত্রী। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (বিমান) সূত্র জানিয়েছে, আনুষ্ঠানিক উদ্বোধনের পর আজই এ টার্মিনাল ব্যবহার করে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানের একটি ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে। এই ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের দায়িত্ব পালন করবে বিমান নিজেই।

এভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, আকাশপথে যাত্রী আর এয়ারলাইন্সের চাহিদা থাকার পরও স্বল্পপরিসরের টার্মিনালের কারণে কাঙ্ক্ষিত সেবা মিলছিল না শাহজালালে। তবে এই তৃতীয় টার্মিনাল আকাশযাত্রার অভিজ্ঞতাই বদলে দেবে। আজকের সফট ওপেনিংয়ের মধ্য দিয়ে সেই দুয়ার খুলল। এখন ফাংশনাল কার্যক্রম শেষে ধীরে ধীরে উন্মুক্ত হবে যাত্রীদের জন্য। আপাতত স্বল্পপরিসরে সেবা মিললেও আগামী বছর শেষ নাগাদ যাত্রীদের জন্য এটি শতভাগ উন্মুক্ত হবে বলে আশা করছে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।

নতুন এ টার্মিনাল দিয়ে বিমান ওঠা-নামার প্রস্তুতির বিষয়ে বিমানের কর্মকর্তারা জানান, গত বুধবার থেকে তৃতীয় টার্মিনাল ব্যবহার করে বিমানের পরীক্ষামূলক মহড়া শুরু হয়। এর মধ্যে বৃহস্পতিবার সকাল সোয়া ১০টায় বিজি ৩৭১ ফ্লাইটটি কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছেড়ে যায়। তবে দ্বিতীয় টার্মিনাল থেকে ওই ফ্লাইটের যাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন করা হয়। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর আজও তৃতীয় টার্মিনাল ব্যবহার করে একটি ফ্লাইট ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

সংস্থার ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও শফিউল আজিম জানান, টার্মিনাল-৩-এর গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের জন্য নতুন ইকুয়িপমেন্ট সংগ্রহ করা হয়েছে, কর্মীদের আন্তর্জাতিক মানের নতুন ইউনিফর্ম দেওয়া হয়েছে।

মাল্টি ট্রান্সপোর্টের সঙ্গে এই প্রকল্পকে যুক্ত করা হচ্ছে জানিয়ে মফিদুর রহমান বলেন, হাইওয়ে, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, রেলস্টেশন এবং ভবিষ্যৎ মেট্রো রেলের সঙ্গেও প্রকল্পটি যুক্ত করা হবে। এতে আগমনী ও বহির্গমনের যাত্রীদের যাতায়াত আরও নিরবচ্ছিন্ন হবে।

আওয়ামী লীগ সরকারের বড় প্রকল্পগুলোর মধ্যে অন্যতম আলোচিত ও স্বপ্নের প্রকল্প এই তৃতীয় টার্মিনাল নির্মাণ। বেবিচক ও এভিয়েশন খাতের সংশ্লিষ্টরা বলছেন, এ টার্মিনাল পুরোপুরি অপারেশন কার্যক্রম শুরুর পর বদলে যাবে দেশের এভিয়েশন খাত, এই খাত থেকে রাজস্ব আয়ে আসবে যুগান্তকারী পরিবর্তন। এরই মধ্যে অন্তত ১১টি আন্তর্জাতিক এয়ারলাইন্স সংস্থা এই টার্মিনাল ব্যবহার করে তাদের কার্যক্রম চালানোর আগ্রহ প্রকাশ করেছে।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours