আখেরি মোনাজাতে অংশ নিতে মুসল্লিদের ঢল

Estimated read time 1 min read
Ad1

রোববার (১১ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের তাবলিগ জামাতের আন্তর্জাতিক সম্মেলন বিশ্ব ইজতেমা-২০২৪ এর দ্বিতীয় ও শেষ পর্ব।  

এদিকে আখেরি মোনাজাতে অংশ নিতে রোববার ভোর থেকে দলে দলে বিশ্ব ইজতেমার ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা।তবে প্রথম পর্বে যেমন লোক সমাগম হয়েছে দ্বিতীয় পর্বে সেই তুলনায় মুসল্লিদের সংখ্যা কিছুটা কম দেখা গেছে। 

দ্বিতীয় পর্বের ইজতেমা আয়োজকদের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানিয়েছেন, এবার বিশ্ব ইজতেমা-২০২৪ এর দ্বিতীয় পর্বে মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী আখেরি জুমার নামাজ পরিচালনা করবেন। গত বছরও তিনি দ্বিতীয় পর্বের আখেরি জুমার নামাজ পরিচালনা করেছিলেন।  

আখেরি মোনাজাতে অংশ নিতে রাজধানীর বিমানবন্দর, উত্তরা, আব্দুল্লাহপুর, কামারপাড়া ও টঙ্গী স্টেশন রোড দিয়ে হেঁটে মুসল্লিরা ময়দানে প্রবেশ করছেন। এদিকে মুসল্লিদের হাঁটা-চলার সুবিধার্থে আব্দুল্লাহপুর, টঙ্গী হয়ে গাজীপুরের ভোগরা ও কামারপাড়া থেকে ভোগড়া বাইপাস পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে। মুসল্লিরা হেঁটে-মোটরসাইকেলে করে ময়দানে আসছেন। রাস্তায় গণপরিবহন চলছে না। তবে কিছু ব্যক্তিগত যানবাহন চলাচল করতে দেখা গেছে। বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বে সড়কগুলো অনেকটা ফাঁকা দেখা গেছে।  

এ সময় ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগড়া বাইপাস দিয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে। যেসব লোকজন ময়মনসিংহ বা গাজীপুর যাবেন, তারা বাইপাইল থেকে জয়দেবপুর চৌরাস্তা হয়ে চলে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে।

জিএমপি কমিশনার মাহবুব আলম বলেন, দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে শুরু হওয়ার কথা রয়েছে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও জিএমপির ৬ হাজার পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। ইজতেমা শেষ না হওয়া পর্যন্ত পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

গত ৫৭ বছর ধরে টঙ্গীর তুরাগ পাড়ে আয়োজিত হয়ে আসছে তাবলিগ জামাতের আন্তর্জাতিক সম্মেলন বিশ্ব ইজতেমা। ২০১১ সাল পর্যন্ত এক পর্বে তিন দিনব্যাপী টঙ্গীর তুরাগ পাড়ে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়। তবে মুসল্লিদের ব্যাপক উপস্থিতি ও ফেরার সময় জনদুর্ভোগসহ নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে তাবলিগ জামাতের শুরা সদস্যদের পরামর্শের ভিত্তিতে তিনদিন করে দুই ধাপে ইজতেমা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বছর (২০২৪ সাল) ২-৪ ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। চারদিন বিরতি দিয়ে ৯-১১ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় ও শেষ পর্ব অনুষ্ঠিত হচ্ছে। বোরবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তাবলিগ জামাতের আন্তর্জাতিক সম্মেলন বিশ্ব ইজতেমা-২০২৪।  

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours