বিশ্বকাপে আসতে ইচ্ছুক সমকামীদের জন্য শর্ত বেধে দিল কাতার

Estimated read time 1 min read
Ad1

বিভিন্ন দেশের সমকামী লোকজন বিশ্বকাপের আসর উপভোগ করতে কাতারে প্রবেশ প্রসঙ্গে শর্ত বেধে দিয়েছেন কাতার সরকার।  সেই শর্ত হলোঃ সমকামীদের অধিকারের পক্ষে কোনোভাবেই কোনো প্রকার প্রচারণা চালানো যাবে না।

এ শর্ত মানলে তারা স্টেডিয়ামে গ্যালারিতে কোন বাধা ছাড়া বসে খেলা উপভোগ করবেন। কাতারের জ্বালানিমন্ত্রী সাদ শেরিদা আল কাবি জার্মানির দৈনিক বিল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘তারা (বিভিন্ন দেশের সমকামী লোকজন) যদি কাতারে আসতে চায়, আমাদের কোনো সমস্যা নেই; কিন্তু সমস্যা হলো নিজেদের চিন্তা-ভাবনা, পছন্দ-অপছন্দ অনুযায়ী অন্যদের পরিচালিত করার চেষ্টা করার ব্যাপারটি। পশ্চিমা দেশগুলোর অনেকের মধ্যেই এই প্রবণতা লক্ষ্য করা যায়।’

‘আপনি যদি আপনার বিশ্বাস কিংবা পছন্দ-অপছন্দে আমাকে আস্থা স্থাপন করতে বলেন, অর্থাৎ সরাসরি বললে— আপনি যদি চান যে আমি প্রকাশ্যে এ কথা বলি যে— আমি সমকামীদের অধিকারে বিশ্বাস করি, সেক্ষেত্রে ব্যাপারটি কিন্তু কেবল এখানেই থেমে থাকবে না।’

গত সপ্তাহে জাপানের সঙ্গে ম্যাচ ছিল জার্মানির। সেই ম্যাচে ‘ওয়ান লাভ’ ব্যান্ড হাতে পরে মাঠে নেমেছিলেন জার্মান ফুটবলাররা।

কিন্তু কাতারের সরকার এ ঘটনায় আপত্তি জানানোর পর ফিফা কাতার বিশ্বকাপে ‘ওয়ান লাভ’ ব্যান্ড, রংধনু রঙের পতাকাসহ সমকাম সম্পর্কিত যাবতীয় প্রতীকের উপস্থিতি ফুটবল স্টেডিয়ামসহ পুরো দেশে নিষিদ্ধ করে।

এ ঘটনায় জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার গত সপ্তাহে কাতারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কঠোর সমালোচনা করেন।

কিন্তু চলতি সপ্তাহে তরলীকৃত গ্যাস আমদানি করতে কাতারের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর থেকেই এ সম্পর্কে আর কোনো কথা শোনা যায়নি জার্মানিতে।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours