একাদশে ভর্তির আবেদন শুরু ৮ ডিসেম্বর

Estimated read time 1 min read
Ad1

আগামী ৮ ডিসেম্বর থেকে কলেজের একাদশে ভর্তিতে অনলাইনে আবেদন শুরু হবে। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

প্রথম পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে ৩১ ডিসেম্বর। ২য় ও ৩য় পর্যায়ের ফল প্রকাশের পর ২২ থেকে ২৭ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। ভর্তি কার্যক্রম শেষে ১ ফেব্রুয়ারি থেকে কলেজগুলোতে ক্লাস শুরু হবে।

এই সময়সূচিতে একাদশে ভর্তি কার্যক্রম সম্পাদনের সিদ্ধান্ত হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে। গতকাল মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে একাদশে ভর্তি কার্যক্রমের সম্ভাব্য সময়–সূচিসহ খসড়া নীতিমালা প্রস্তুত করে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। আলোচনা–পর্যালোচনা শেষে খসড়ায় উল্লিখিত সময়–সূচি অনুযায়ী একাদশের ভর্তি কার্যক্রম সম্পাদনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খসড়ায় উল্লিখিত সময়সূচি অনুযায়ী একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম পরিচালিত হবে জানিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার আজাদীকে বলেন, মন্ত্রণালয়ের বৈঠকে সময়সূচিতে কোন ধরনের পরিবর্তন আনা হয়নি। সে হিসেবে খসড়ায় উল্লিখিত সময়সূচি অনুসারেই ভর্তি কার্যক্রম সম্পাদন হবে। তবে নীতিমালার অন্যান্য কয়েকটি পয়েন্টে বৈঠকে আলোচনা হয়েছে।

গতবারের মতো এবারও কেবল অনলাইনেই (ওয়েবসাইটের মাধ্যমে) আবেদন করা যাবে। একাদশে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd ) –এ আবেদন করতে হবে শিক্ষার্থীদের।

অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ম ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। আবেদন ফি বাবদ ১৫০ টাকা দিতে হবে প্রতি শিক্ষার্থীকে। টেলিটক এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ ফি পরিশোধ করতে হবে।

প্রথম পর্যায়ে নির্বাচিতদের ভর্তি নিশ্চায়ন শেষে ৯ থেকে ১০ জানুয়ারি রাত ৮টা পর্যন্ত ২য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ২য় পর্যায়ের আবেদন গ্রহণ শেষে ১২ জানুয়ারি রাত ৮টায় প্রথম পর্যায়ের মাইগ্রেশনের ফল ও ২য় পর্যায়ে মনোনীতদের ফল প্রকাশ করা হবে।

২য় পর্যায়ে মনোনীতদের ১৩ থেকে ১৪ জানুয়ারি রাত ৮টার মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। এই সময়ে ভর্তি নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। সেক্ষেত্রে ওই (মনোনয়ন ও আবেদন বাতিল হওয়া) শিক্ষার্থীকে পুনরায় ফি দিয়ে ৩য় পর্যায়ে নতুন করে আবেদন করতে হবে। ১৬ জানুয়ারি একদিন ৩য় পর্যায়ে আবেদন করা যাবে।

আবেদন গ্রহণ শেষে ১৮ জানুয়ারি রাত ৮টায় ২য় পর্যায়ের মাইগ্রেশনের ফল ও ৩য় পর্যায়ে মনোনীতদের ফল প্রকাশ করা হবে। ৩য় পর্যায়ে মনোনীতদের ১৯ থেকে ২০ জানুয়ারির মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। এই সময়ে ভর্তি নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। চূড়ান্ত ভাবে মনোনীত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২২ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে ১ ফেব্রুয়ারি থেকে একাদশে ক্লাস শুরু হবে।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours