Breaking News
Primary Doctor's Society

চাহিদা বাড়াতে দাম কমাল টেসলা

ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রাহক চাহিদা বাড়াতে টেসলা তাদের কয়েকটি জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ির দাম কয়েক হাজার পাউন্ড কমিয়েছে।

ফলে যুক্তরাজ্যে টেসলার বিভিন্ন মডেলে ১০ থেকে ১৩ শতাংশ মূল্য হ্রাস পেয়েছে। তবে কিছু মার্কিন মডেলে ২০ শতাংশ পর্যন্ত মূল্য হ্রাস পেয়েছে। যুক্তরাজ্যের নতুন ক্রেতারা এন্ট্রি লেভেল মডেল থ্রিতে ৫,৫০০ পাউন্ড এবং সবচেয়ে সস্তা মডেল ওয়াই-তে ৭,০০০ পাউন্ড সাশ্রয় করতে পারবেন।

তবে গত বছর ১৬ হাজারের বেশি গ্রাহক সর্বাধিক বিক্রিত এই মডেলের গাড়িগুলো কিনেছিলেন। তাদের মধ্যে অনেকেই দাম কমায় বেশ ক্ষুব্ধ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রায় ২০ শতাংশ এবং যুক্তরাজ্যের বাজারে ১০ থেকে ১৩ শতাংশ পর্যন্ত দাম কমিয়েছে টেসলা। ফলে গাড়ির মডেল ভেদে যুক্তরাষ্ট্রের বাজারে প্রায় সাত হাজার ডলার এবং যুক্তরাজ্যের বাজারে প্রায় সাড়ে পাঁচ হাজার ডলার সাশ্রয় হবে ক্রেতাদের।

টেসলা জানিয়েছে, যেসব গ্রাহক অর্ডার করে এখনও ডেলিভারি পাননি তাদের কাছে নতুন দামই রাখা হবে।

তবে অ্যাসোসিয়েশন অব ফ্লিট প্রফেশনালসের চেয়ারম্যান পল হলিক দাম কমানোকে স্বাগত জানিয়ে বলেন, এটি তার সদস্যদের কাছে বৈদ্যুতিক যানবাহনকে আরও সাশ্রয়ী করে তুলবে।

দাম কমানোর ঘোষণার পরে টেসলার শেয়ারে আবার পতন দেখা যায়। ওয়েডবুশ বিশ্লেষক ড্যান ইভস বলেছেন, টেসলার প্রতিদ্বন্দ্বীদের জন্য এই পদক্ষেপ হচ্ছে যুদ্ধের সতর্কতা। তবে এই মূল্য যুদ্ধ চালিয়ে বেশি ভালো ফল আসবে না বলে টেসলাকে পরামর্শ দেন তিনি।

গত ছয় মাসে চীনের বাজারে দুই দফা মূলহ্রাসে গাড়ি বিক্রি করে টেসলা। গত সেপ্টেম্বরের তুলনায় বর্তমানে দেশটিতে টেসলার গাড়ির দাম গড়ে ১৩ থেকে ২৪ শতাংশ পর্যন্ত কম।

তবে এমন প্রতিকূল অবস্থার মধ্যেও বিশ্বজুড়ে ইলেকট্রিক গাড়ির বাজার দখলে রেখেছে টেসলা। গেল বছরেও অন্য ব্র্যান্ডগুলোর সঙ্গে পাল্লা দিয়ে সর্বাধিক সংখ্যক ইলেকট্রিক গাড়ি বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

Check Also

২০২২ সালে আবিষ্কার হয়েছে ২ শতাধিক নতুন গ্রহ

সদ্য বিদায়ী বছরটিতে ২৩৫টিরও বেশি নতুন গ্রহ আবিষ্কার করেছেন মহাকাশবিজ্ঞানীরা। রোববার এক টুইটবার্তায় এ তথ্য …

Leave a Reply

Your email address will not be published.

Primary Doctor's Society