দলীয় কোন্দলে আওয়ামী লীগ

Estimated read time 1 min read
Ad1

দেশের অর্থনীতি নানামুখী চাপে। পণ্য আমদানির জন্য ঋণপত্র (এলসি) খুলতে গেলে কোনো কোনো ব্যাংক ফিরিয়ে দিচ্ছে। আবার রপ্তানি আয় তুলতে গেলেও সহজে দিচ্ছে না। এমন পরিস্থিতি দেশে সাম্প্রতিক বছরগুলোতে আর আগে ঘটেনি।

চলতি ২০২২-২৩ অর্থবছরে ব্যাংকব্যবস্থা থেকে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৬ হাজার কোটি টাকা। গত এপ্রিলে এসে সরকার দেখল এ ঋণে কুলোবে না। ফলে ব্যাংকঋণের সংশোধিত লক্ষ্যমাত্রা করা হয় ১ লাখ ১৫ হাজার কোটি টাকা।

দূতাবাসগুলো প্রয়োজন মনে করলে নিরাপত্তার কাজে আনসার ব্যাটালিয়ন থেকে গাড়িও ভাড়া নিতে পারবে। একটি গাড়ির জন্য প্রতি মাসে ১ হাজার ডলার বা ১ লাখ ৭ হাজার টাকা খরচ করতে হবে। তবে শর্ত হলো, গাড়ির জ্বালানি খরচ দিতে হবে সংশ্লিষ্ট দূতাবাস বা সংস্থাকে।

মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় থাকলেও গত দেড় দশকে দেশ আরও সাম্প্রদায়িক হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার সাম্প্রদায়িক সংস্কৃতি বদলানোর কোনো চেষ্টা করেনি। ফলে অন্যান্য নির্বাচনের মতো আসন্ন জাতীয় নির্বাচনেও দেশের সংখ্যালঘু সম্প্রদায় সহিংসতার শিকার হওয়ার আশঙ্কায় উদ্বিগ্ন।

মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় থাকলেও বাংলাদেশ আরও সাম্প্রদায়িক হয়ে যাওয়ার কথাটি বলেন বেসরকারি সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

দুই বছরের প্রকল্পে সাত বছরে কাজ হয়েছে অর্ধেকের কম। বরাদ্দকৃত ৬০ কোটি টাকাও শেষ। এখন অর্ধেক কাজ বাকি রেখেই রাজশাহী বঙ্গবন্ধু চত্বর প্রকল্পটি সমাপ্তি ঘোষণার প্রস্তুতি চলছে।

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৪ সালে নগরীর তালাইমারীতে বঙ্গবন্ধু চত্বর নামের মেগা প্রকল্পটি হাতে নিয়েছিল। ২০১৯ সালে টেন্ডার হয়। তিন দফা সময় বাড়িয়ে প্রকল্প শেষের সময় ছিল ২০২২ সালের ৩০ জুন।

অভ্যন্তরীণ কোন্দলে বিপর্যস্ত আওয়ামী লীগ। টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা দলটির নেতাকর্মীরা এখন সারা দেশে নিজেরাই নিজেদের প্রতিপক্ষ হিসাবে আবির্ভূত হয়েছেন।

তৃণমূলের সম্মেলন, সিটি করপোরেশন ও সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন এলাকায় কোন্দল বেড়েছে। দলীয় অভ্যন্তরীণ কোন্দল থেকে সৃষ্ট বিরোধ সহিংসতায় রূপ নিচ্ছে। খুন হচ্ছেন আওয়ামী লীগ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা।

বাংলাদেশের ব্যাংকগুলোকে গতকালই আনুষ্ঠানিক চিঠি দিয়ে ঋণসীমা বা ক্রেডিট লাইন স্থগিত করেছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবি ইসলামিক ব্যাংক (এডিআইবি)। বাংলাদেশের অন্তত ২০টি ব্যাংকের সঙ্গে ইউএইর বৃহৎ এ ব্যাংকটির ক্রেডিট লাইন রয়েছে।

সম্প্রতি ৫টি প্লট দখলমুক্ত হয়েছে; ৫৫টি এখনো বেদখল হয়ে আছে। এসব প্লট দখলমুক্ত করে খেলার মাঠ ও বিভিন্ন নাগরিক সুবিধা সৃষ্টি করতে গত ৩ মে নীতিমালা প্রকাশ করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

এছাড়া অপরাধ ছেড়ে নতুন জীবনে তাঁরা; মামলার ২৮ বছরেও শেষ হয়নি বিচারকাজ; সামাজিক নিরাপত্তার ১৮ খাতে বরাদ্দ ১৭ হাজার কোটি টাকা; সংকট উত্তরণের বাজেট; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours