পাঁচ আসনের সীমানা পরিবর্তনের সিদ্ধান্ত ইসির

Estimated read time 1 min read
Ad1

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, আমরা পাঁচটা সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।

এই পাঁচটা সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের ফলে আরও পাঁচটা আসনের সীমানায় পরিবর্তন এসেছে।

আজ (৪ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন ইসি আলমগীর।

কাকে পাস আর কাকে ফেল করার জন্য ১০ আসনের সীমানায় পরিবর্তন করলেন– এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, আমাদেরকে জাতীয় নির্বাচনের আগে সীমানা নির্ধারণের জন্য খসড়া প্রকাশ করতে হয়। ২০১৮ সালের নির্বাচনে যে তালিকা ছিল সেটাই আমরা খসড়া হিসেবে প্রকাশ করেছিলাম। এই কমিশনের যে চিন্তা-ভাবনা তা হলো যেহেতু দুটি নির্বাচন মোটামুটি এই সীমানায় হয়েছে। ২০১৪ সালে ৪০টি এবং ২০১৮ সালে ২৫টি আসনের সীমানায় পরিবর্তন করা হয়েছিল। তার আগে আরও বেশি ছিল। এসব পরিবর্তন করলে বেশি সমস্যার সৃষ্টি হতে পারে। যত পরিবর্তন কম করা যায়, এটাই আমাদের টার্গেট ছিল।

মো. আলমগীর জানান, আমাদের ইউনিয়ন ভিত্তিক ভৌগোলিক অখণ্ডতা আছে, তবে উপজেলা ভিত্তিক নেই অনেকগুলো আসনে। এখন এই ধরনের অখণ্ডতা যদি করতে যাই, তাহলে বিশাল… ২০০ এর মতো আসনে প্রায় পরিবর্তন আনতে হবে। আর ইউনিয়ন ভিত্তিক দেখি তাহলে আমাদের খুব একটা পরিবর্তন আনার দরকার হয় না। তবে আমরা যেটা সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি, সেটা হলো স্থানীয় সরকারে প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তি যারা আছে তারা যে আবেদনগুলো করেছেন। কারণ কে এমপি পদে দাঁড়াবেন, কে দাঁড়াবেন না সেটা তো আমরা জানি না। বর্তমান জনসংখ্যা অনুযায়ী যদি ৫ লাখ ৫৫ হাজার করে ধরি ঢাকায় ১০টা, গাজীপুরে ৫টা আসন বাড়বে। সিলেট, চট্টগ্রাম, রাজশাহীতেও বাড়বে।

এগুলো তো সিটিতে চলে আসছে। আমরা প্রাধান্য দিয়েছি প্রশাসনিক অখণ্ডতা, ভৌগোলিক সুবিধা এবং স্থানীয় পর্যায়ে যারা জনপ্রতিনিধি আছেন তাদের বক্তব্য আমলে নিয়েছি। ১২৬টি আবেদনের মধ্যে ৮৪টি কুমিল্লা থেকে এসেছে। সিরাজগঞ্জ থেকে অনেক পড়েছে। এই হিসেবে অনেক মনে হয়েছে। বেশ কিছু আবেদন ছিল আসন সংখ্যা বাড়ানো, সে ক্ষমতা তো ইসির নেই। প্রত্যেকটা আসনে কে পক্ষে কে বিপক্ষে বলে সব রেকর্ড করেছি। একেবারে আদালতের রায়ের মতো করে। কাউকে সুবিধা বা অসুবিধায় ফেলার কোনো সিদ্ধান্ত কি না, প্রশ্নই আসে না। আমরা তো জানিই না কে নির্বাচনে প্রার্থী হবেন। সেটা জানার তো সুযোগ নেই। আইনে যেভাবে বলেছে সেভাবে করেছি। এর বাইরে কাউকে দেখার বা তাকানোর সুযোগ নেই।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours