জি২০ সম্মেলন : বাংলাদেশ থেকে নেওয়া হয়েছে আম গাছের চারা

Estimated read time 1 min read
Ad1

৯-১০ সেপ্টেম্বর ভারতের নয়া দিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি২০ সম্মেলন। বৈশ্বিক অর্থনীতিতে গুরুত্ব রাখে এমন ২০টি দেশের প্রতিনিধিরা যোগ দেবেন এই সম্মেলনে।

জি২০ বৈঠকে যোগ দিতে আসা বিদেশি রাষ্ট্রপ্রধানেরা বৃক্ষরোপণ করবেন। আর সে কারণেই ১৭টি দেশ থেকে বিভিন্ন প্রজাতির গাছ নিয়ে গেছে ভারত সরকার। এর মধ্যে বাংলাদেশ থেকে নেওয়া হয়েছে আম গাছের চারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ অতিথি রাষ্ট্রপ্রধানেরা কোন গাছ রোপণ করবেন, ইতোমধ্যেই তা স্থির করা হয়েছে।

রোববার দিল্লির প্রগতি ময়দানের ভারতমণ্ডপমে জি২০ বৈঠক শেষ হওয়ার পর এই বৃক্ষরোপণ অনুষ্ঠান হবে। তবে দিল্লির ঠিক কোথায় এটি হবে, নিরাপত্তাগত কারণেই তা আগাম জানানো হয়নি।

প্রাথমিকভাবে জানা গেছে, ফরাসি প্রেসিডেন্ট রোপণ করবেন চিনার গাছের চারা। রুশ প্রতিনিধি হিসাবে বৈঠকে যোগ দিতে চলা দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও চিনার গাছের চারা রোপণ করবেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রোপণ করবেন জারুল গাছের চারা। ক্রিকেট ব্যাট তৈরির কাজে ব্যবহৃত উইলো গাছের চারা রোপণ করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। অর্জুন গাছের চারা রোপণ করবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours