মধ্যরাত থেকে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

Estimated read time 1 min read
Ad1

মা ইলিশের বাধাহীন প্রজননের জন্য বুধবার (১১ অক্টোবর) মধ্যরাত থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময়ও নিষিদ্ধ থাকবে। বিগত কয়েক বছর ধরে মৎস্য বিভাগের সময়পোযোগী এ সিদ্বান্তে বাড়ছে ইলিশের উৎপাদন। তবে এ সময়ে প্রকৃত ইলিশ জেলেদের জন্য প্রদেয় প্রণোদনা বাড়ানোর দাবি কুয়াকাটাসহ উপকূলীয় জেলেদের।

জেলেদের আরো দাবি, এখন ইলিশের পেটে ডিম আসেনি তাই এত তারাতারি নিষেধাজ্ঞা দেওয়ার ফলে আমরা মানবেতর জীবনযাপন করতে হবে। তারা বলছে, এবার ৬৫ দিনের অবরোধ উঠে যাওয়ার পর আবহাওয়া খুবই খারাপ ছিল। তাই প্রত্যাশা অনুযায়ী জালে ইলিশ ধরা না পড়ায় আমাদের খরচই উঠেনি।

মৎস্য অফিস সূত্রে জানা যায়, ১২ অক্টোবর থেকে শুরু হওয়া ২ নভেম্বর পর্যন্ত চলবে ২২ দিনের এ নিষেধাজ্ঞা। বুধবার রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হচ্ছে এর কার্যকারিতা। এ সময়ে সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত করাসহ ক্রয়-বিক্রয় নিষিদ্ধ। একইসঙ্গে মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন করা হবে। এ আইন অমান্যকারীকে এক থেকে সর্বোচ্চ ২ বছরের জেল অথবা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড হতে পারে।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours