‘নাশকতাকে না’ স্লোগান নিয়ে পদযাত্রা ও সমাবেশ

Estimated read time 1 min read
Ad1

রাজনৈতিক কর্মসূচির নামে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আগুন সন্ত্রাস চালানো দুর্বৃত্তদের বর্জন করে পদযাত্রা এবং সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বাসে-ট্রেনে নানা স্থাপনায় আগুন দিয়ে মানুষ হত্যার ঘটনাসহ সাম্প্রতিক নাশকতার প্রতিবাদে ‘আমরাই বাংলাদেশ’ ব্যানারে পদযাত্রা করেছে মুক্তিযোদ্ধা, শিক্ষক, শিল্পী, সাহিত্যিক, ক্রীড়াবিদ, শ্রমিক, সাংবাদিক, উদ্যোক্তা ও যুবকসহ সর্বশ্রেণির মানুষ।

শনিবার (২৩ ডিসেম্বর) পদযাত্রাটি সকাল ১১টা ২০মিনিটে শহীদ মিনার থেকে শুরু হয়ে দোয়েল চত্বর, মৎস ভবন, ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট হয়ে শাহবাগ গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশের আয়ো

পদযাত্রায় সবাইকে কাঁদিয়ে বক্তব্য দিয়েছেন সম্প্রতি অগ্নিসন্ত্রাসে স্ত্রী সন্তান হারানো মিজানুর রহমান বলেন, আমি জাতির কাছে বিচার দিতে এসেছি। যারা আমার স্ত্রী সন্তানকে আগুনে পুড়িয়ে মেরেছে তাদের যেন দৃষ্টান্তমূলক বিচার হয়।

আমি স্ত্রী সন্তান হারিয়েছি। আমাকে লাশ বহন করে নিয়ে যেতে হয়েছে। যে সন্তানকে সুন্দর করে বাড়ি পাঠিয়েছিলাম। তাকে আর কোলে নিতে পারি নাই। লাশ কোলে নিয়ে বাড়িতে যেতে হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমি বিচার দাবি করি।

অগ্নিসন্ত্রাসের হুকুমদাতাদের বিচার দাবি করে ২০১৩ সালে শাহবাগে বাসে আগুন দেয়ার ঘটনায় হাত ঝলসে যাওয়া ভুক্তভোগী খোদজা নাসরীন বলেন, আমি ২০১৩ সালের ২৮ নভেম্বর আমার কর্মস্থল থেকে যখন শাহবাগ এসে পৌঁছাই তখন আমরা সকল যাত্রী চিৎকার করছিলাম। আমার দুটি হাত ঝলসে গেছে।

তারপর আমার এ দুই হাতে অসহ্য যন্ত্রণায় ভুগেছি বেশ কিছু দিন। এই অগ্নিসন্ত্রাসের হুকুমদাতাদের বিচার করতে হবে। আজকে অগ্নিসন্ত্রাসের জন্য আমরা দেখতে পাচ্ছি আমার মায়ের বুকে পোড়া শিশু, রেললাইন কেটে মানুষ হত্যা। বিএনপি-জামাত হরতাল অবরোধের নামে যেই অগ্নিসন্ত্রাস ও নাশকতা করছে, তাকে না বলার সময় এসেছে।

পদযাত্রা শেষে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে সমাবেশে প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, আজকে আমরা সমস্ত শ্রেণি পেশার মানুষ এখানে একত্রিত হয়েছি, নাশকতাকে না বলার জন্য। আপনারা জানেন কীভাবে বাসে, ট্রেনে আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মারা হচ্ছে। আপনারা দেখেছেন ট্রেনে আগুন দিয়ে শিশুসহ মাকে হত্যা করা হয়েছে। এটি কোনো রাজনীতি হতে পারে না। আমরা এর তীব্র নিন্দা জানাই। আমরা আইনের আওতায় এনে অগ্নিসন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

পদযাত্রা শুরুর আগে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ‘নির্দেশনা’ নামে একটি পথনাটক পরিবেশন করে। মিছিলে অংশগ্রহণকারীরা- ‘ফাঁসি ফাঁসি ফাঁসি! ফাঁসি চাই!, আগুন সন্ত্রাসীর ফাঁসি চাই’, ‘আগুন সন্ত্রাসের আস্তানা! ভেঙে দাও! গুড়িয়ে দাও!, আগুন সন্ত্রাসের ঠিকানা, এই বাংলায় হবে না!’ ইত্যাদি বলে শ্লোগান দিতে থাকে।

শনিবার সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এ পদযাত্রা শুরু হয়ে হাইকোর্ট, মৎস ভবন হয়ে শাহাবাগে শেষ হয়। এরপর শাহাবাগে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিভিন্ন সময় নাশকতার কারণে যারা ভুক্তভোগী তারা সমাবেশে বলেন, এসব নাশকতা বন্ধ করুন। মা- সন্তানদের পুড়িয়ে মারা বন্ধ করুন। সাধারণ মানুষকে রাজনৈতিক কর্মসূচির নামে হত্যা করা বন্ধ করুন। আমরা চাই এই নাশকতা বন্ধ হোক।

সমাবেশে সাংবাদিক নেতা, বিশিষ্ট বুদ্ধিজীবী এবং সচেতন নাগরিকরা বক্তব্য রাখেন।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours