শিক্ষিত জাতি ছাড়া দেশ দারিদ্র্যমুক্ত হয় না

Estimated read time 1 min read
Ad1

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়তে চাই। একমাত্র শিক্ষাই পারে দেশকে দারিদ্র্যমুক্ত করতে। শিক্ষিত জাতি ছাড়া কোনো দেশ দারিদ্র্যমুক্ত হয় না। এজন্য আমরা শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। আমরা বাজেটেও বেশি টাকা রাখি শিক্ষার জন্য। শিক্ষাকে বহুমুখী করার ব্যবস্থা করে দিচ্ছি।

রোববার (৩১ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠ্যবই বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে নতুন বই বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। স্বাগত বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা আমাদের শুধু স্বাধীন দেশ দেননি, স্বাধীন জাতি হিসেবে আমরা যেন উন্নত সমৃদ্ধ দেশ গড়তে পারি সেভাবে তিনি পদক্ষেপ নিয়েছিলেন। খুব কম সময় পেয়েছিলেন। সেই অল্প সময়ের মধ্যে সংবিধান দিয়েছিলেন। সংবিধানের শিক্ষাকে বাধ্যতামূলক করেছিলেন।

প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক করে দেন। আমাদের যতগুলো প্রাথমিক বিদ্যালয় ছিল সেগুলো তিনি জাতীয়করণ করে সব শিক্ষকদের সরকারি চাকরির মর্যাদা দেন। সংবিধানে ছেলে-মেয়েদের শিক্ষাকে বাধ্যতামূলক করে দেন এবং শিক্ষার ক্ষেত্রে যে টাকা পয়সার খরচ সেটাকে জাতির পিতা খরচ হিসেবে মনে করতেন না, মনে করতেন এটাও এক ধরনের বিনিয়োগ।

 শেখ হাসিনা বলেন, আমাদের ছেলেমেয়েদের একটা শিক্ষা দিই, আমাদের কোনো সম্পদ আমরা রাখব না, একটাই সম্পদ তোমাদের সঙ্গে থাকবে, সেটা হলো শিক্ষা। পড়াশোনা করে তো নিজেদের পায়ে দাঁড়াতে হবে। ওরা সেটাই করেছে, নিজের পায়ে দাঁড়িয়েছে। আজকে আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি।

এখন অনলাইনে সব ধরনের সুযোগ সৃষ্টি হয়েছে। আমরা ওয়াইফাই কানেকশন সারা বাংলাদেশে করে দিয়েছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আমরা উত্থাপন করেছি। দ্বিতীয়টা করার ব্যবস্থা নিচ্ছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট দ্বিতীয়টা এলে আরো বেশি সুযোগ-সুবিধা সৃষ্টি হবে। ব্রডব্যান্ড কানেকশনও প্রায় সব ইউনিয়নে চলে আসছে। আমি চাই আমাদের প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জাতি গড়ে উঠবে। আর সেটা ছোটবেলা থেকেই। সেই সঙ্গে কারিগরি শিক্ষা ভোকেশনাল ট্রেনিংকে গুরুত্ব দিচ্ছি।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours