সামান্য অপরাধেও দোষীকে ক্ষমা করা যাবে না : ইসি রাশেদা

Estimated read time 1 min read
Ad1

নির্বাচন কমিশনার (ইসি) বেগম রাশেদা সুলতানা বলেছেন, বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ও আশা রয়েছে।

সেজন্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের নির্বাচনের মাঠে দায়িত্ব দেওয়া হয়েছে। সামান্যতম অপরাধ যারা করবে তাদের প্রতি আপনারা (জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) ক্ষমাশীল হবেন না। কখনোই কর্তব্যের প্রতি অবহেলা করবেন না। সাহসিকতা নির্ভীকতার সঙ্গে কাজ করবেন।

সোমবার (১ জানুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের আইনবিধি সংক্রান্ত দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইসি রাশেদা আরও বলেন, কমিশনে আসার পর থেকে স্থানীয়সহ বিভিন্ন নির্বাচন মিলিয়ে বারোশ’র বেশি নির্বাচন সম্পন্ন করেছি। ছোট দুই-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বড় ধরনের কোন সহিংসতা ও রক্তপাত ঘটেনি। আমি দ্বিধাহীন কণ্ঠে বলতে চাই, এ ইলেকশনগুলো আমরা ভালোভাবে করতে পেরেছি। এটা সম্ভব হয়েছে সবার আন্তরিকতার কারণে।

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা আমাদের সেই আশার প্রতিফলন ঘটাবেন সেটি প্রত্যাশা করছি। কোথাও কোনো ক্ষেত্রে সামান্যতম অলসতা, উদাসীনতা বা কোনোরকম অসততা ও নিরপেক্ষতাহীন কাজ করবেন না। আপনারা অনেক সাহসিকতার সঙ্গে কাজ করবেন। কারণ আপনি একজন বিচারক। সমস্ত সাপোর্ট আপনার সাথে থাকবে। কমিশন আপনাকে সহযোগিতা করবে। তাছাড়া অপরাধের শাস্তি নিশ্চিত করা না গেলে যারা অপরাধ করে তাদের মধ্যে কোনো ধরনের সচেতনতা আসবে না। তাৎক্ষণিকভাবে বিষয়গুলোকে আমলে নিয়ে তাৎক্ষণিকভাবে বিচার করবেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল  মো. আহসান হাবিব খান (অব.), নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা এবং  আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। স্বাগত বক্তব্য রাখেন নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক এস এম আসাদুজ্জামান।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours