আকুর বিল পরিশোধের পর রিজার্ভ ২০.৫ বিলিয়ন ডলার

Estimated read time 0 min read
Ad1

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) নভেম্বর ও ডিসেম্বর দুই মাসের আমদানি বিল বাবদ ১২৭ কোটি ডলার পরিশোধ করা হয়েছে। এরপর মোট বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে দাঁড়ালো ২৫ দশমিক ৭৫ বিলিয়ন ডলারে।

আর নিট রিজার্ভ দাঁড়িয়েছে ২০ দশমিক ৫ বিলিয়ন ডলারে (বিপিএম৬)। মঙ্গলবার (৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন হলো একটি আন্তঃদেশীয় লেনদেন ব্যবস্থা। এ ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল ও পাকিস্তানের মধ্যকার লেনদেনের দায় পরিশোধ করা হয়।

ইরানের রাজধানী তেহরানে আকুর সদর দপ্তর। এ ব্যবস্থায় সংশ্লিষ্ট দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক প্রতি দুই মাস অন্তর আমদানির অর্থ পরিশোধ করে।

বাংলাদেশ সবশেষ গত সোমবার নভেম্বর ও ডিসেম্বর দুই মাসের আমদানি ১২৭ কোটি ডলার পরিশোধ করেছে।

আইএমএফের নতুন শর্ত অনুযায়ী, বিদায়ী মাস ডিসেম্বরে প্রকৃত রিজার্ভ রাখার কথা এক হাজার ৭৭৮ কোটি ডলার। আগামী মার্চ মাসে তা এক হাজার ৯২৬ কোটি ডলার ও জুনে দুই হাজার ১০ কোটি ডলারে উন্নীত করতে হবে। ফলে বৈদেশিক মুদ্রার সংরক্ষণ এখনো দেশের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হকের তথ্য অনুযায়ী আকুর বিল ১ দশমিক ২৭ বিলিয়ন ডলার পরিশোধের পর মোট রিজার্ভ দাঁড়িয়েছে ২৫ দশমিক ৭৫ বিলিয়ন ডলার। নিট রিজার্ভের পরিমাণ দাঁড়ালো ২০ দশমিক ৫ বিনিয়ন ডলারে (বিপিএম৬)।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours