পুরান ঢাকায় কারখানায় আগুন

Estimated read time 0 min read
Ad1

রাজধানীর পুরান ঢাকায় একটি জুতা তৈরির কারখানায় আগুন লেগেছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) সকাল ৯টা ২০ মিনিটে মাহুতটুলি এলাকায় এ আগুনের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান শিকদার গণমাধ্যমকে জানিয়েছে, পুরান ঢাকার মাহুতটুলি তারা মসজিদের পাশে একতলা ভবনের নিচতলায় থাকা একটি জুতার কারখানায় সকাল ৯টার কিছু সময় পর আগুন লাগে।

সকাল ৯টা ২০ মিনিটে সংবাদ পেয়ে ৯টা ২৫ মিনিটে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। ৯টা ৫২ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন কর্মকর্তা ফায়ার সার্ভিসের সদস্যরা। তবে প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

উল্লেখ্য, সারা দেশে গত বছর ২৭ হাজার ৬২৪টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই হিসাবে দৈনিক গড়ে ৭৭টি অগ্নিকাণ্ড ঘটেছে। আগুনে নিহত হয়েছেন ১০২ জন ও আহত হয়েছেন ২৮১ জন। এতে সম্পদের ক্ষতি হয়েছে ৭৯২ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ১৪ টাকা। রোববার ফায়ার সার্ভিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বৈদ্যুতিক গোলযোগ, বিড়ি–সিগারেটের জ্বলন্ত টুকরা, চুলা ও গ্যাসের লাইন থেকে আগুনের ঘটনা বেশি ঘটেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। পরিসংখ্যানে দেখা গেছে, সবচেয়ে বেশি আগুনের ঘটনা ঘটেছে বৈদ্যুতিক গোলযোগে ৯ হাজার ৮১৩টি, বিড়ি–সিগারেটের জ্বলন্ত টুকরা থেকে ৪ হাজার ৯০৬টি, চুলা থেকে ৪ হাজার ১১৭টি।

এ ছাড়া ছোটদের আগুন নিয়ে খেলার কারণে ৯২৩টি, গ্যাসের লাইন লিকেজ থেকে ৭৭০টি, গ্যাস সিলিন্ডার ও বয়লার বিস্ফোরণ থেকে ১২৫টি এবং বাজি পোড়ানো থেকে ৮৭টি আগুনের ঘটনা ঘটেছে।

গত বছর সারা দেশে স্থলপথে চলাচলকারী যানবাহনে ৫০৬টি, নৌযানে ৭৩টি ও ট্রেনে ১২টি অগ্নিকাণ্ড হয়েছে। মাসভিত্তিক অগ্নিকাণ্ডের পরিসংখ্যানে জানা যায়, গত বছরের মার্চ, এপ্রিল ও মে—এই তিন মাসে বেশি আগুনের ঘটনা ঘটেছে।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours