আর্থিক অনিয়মে জড়িত ব্যক্তি ব্যাংকের পরিচালক নয়

Estimated read time 1 min read
Ad1

ব্যাংকে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংকের পরিচালক নিয়োগের নিয়ম কঠোর করতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি (সংশোধনী) আইন-২০২৩-এর সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন করে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

নতুন নিয়মে একজন পরিচালকের বয়স ন্যূনতম ৩০ বছর হতে হবে। আগে এর কোনো ধরাবাঁধা সীমা ছিল না। যিনি পরিচালক হবেন ওই ব্যক্তি ফৌজদারি অপরাধে দণ্ডিত হতে পারবেন না;  কোনো জাল-জালিয়াতি, আর্থিক অপরাধ বা অন্য অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন না বা জড়িত নন, এমন নিশ্চয়তা থাকতে হবে।

রোববার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এক পরিপত্রে ব্যাংক-কোম্পানির ক্ষেত্রে পরিচালক হওয়ার বিভিন্ন শর্ত তুলে ধরা হয়েছে।

এ সম্পর্কিত নির্দেশনায় বলা হয়,  ব্যাংকে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে নীতিমালা প্রণয়ন এবং ব্যবসায়িক কার্যক্রম সঠিক ও সুচারুভাবে সম্পন্ন করার জন্য উপযুক্ত ও পেশাগতভাবে দক্ষ ব্যক্তিদের সমন্বয়ে ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠিত হওয়া প্রয়োজন। ব্যাংকের কর্মকাণ্ড প্রধানত আমানতকারীদের অর্থে পরিচালিত হয় এবং এ ক্ষেত্রে আমানতকারীদের স্বার্থ রক্ষা করা অপরিহার্য। তাই ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদের দায়িত্ব অপরাপর কোম্পানির চেয়ে  আরও বেশি  গুরুত্বপূর্ণ।

ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে ২০২৩ সালে ব্যাংক-কোম্পানি আইনে আরও বেশি সংশোধনী আনা হয়েছে। ওই সংশোধনের ফলে ব্যাংকের পরিচালনা পর্ষদের গঠন এবং পরিচালকদের দায়িত্ব ও কর্তব্য, যোগ্যতাসহ বিভিন্ন বিষয়ে নতুনভাবে নীতিমালার  আবশ্যকতা দেখা দিয়েছে। এ প্রেক্ষিতে, ব্যাংক খাতে সুশাসনের নিশ্চয়তা বিধানের লক্ষ্যে পরিচালনা পর্ষদের গঠন, পরিচালকের দায়িত্ব ও কর্তব্যসহ এ বিষয়ে নীতিমালা অনুসরণের জন্য নির্দেশনা জারি করা হলো।

এখন থেকে বাংলাদেশের কোনো নাগরিক কোনো ব্যাংকের পরিচালক হতে চাইলে তার বয়স কমপক্ষে ৩০ বছর হতে হবে। এর চেয়ে কম বয়সী কেউ কোনোভাবেই আর ব্যাংকের পরিচালক হতে পারবেন না।

ব্যাংকের পরিচালক হতে হলে, ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হতে হলে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তির ১০ বছরের ব্যবস্থাপনা বা পেশাগত অভিজ্ঞতাও থাকতে হবে।

নতুন এ নীতিমালার আলোকে পরিচালনা পর্ষদের পরিচালক সংখ্যা হবে সর্বোচ্চ ২০ জন এবং স্বতন্ত্র পরিচালক হবে তিনজন। তবে ২০ এর নিচে পরিচালক হলে স্বতন্ত্র পরিচালক দুইজনের বেশি হতে পারবেন না।

একই সঙ্গে কোনো একক পরিবার থেকে তিনজনের বেশি সদস্য ব্যাংকের পরিচালক পদে বসতে পারবেন না। ব্যাংকে সুশাসন নিশ্চিত করতে এ নীতিমালা প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours