যুদ্ধ বন্ধে জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী

Estimated read time 0 min read
Ad1

জার্মানির মিউনিখে অনুষ্ঠেয় নিরাপত্তা সম্মেলনে যোগ দে‌বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স‌ম্মেল‌নের ফাঁকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন সরকার প্রধান। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর মিউনিখ সফর উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ‌্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে অনুষ্ঠেয় নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রওনা হবেন প্রধানমন্ত্রী। দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে সরকার গঠ‌নের পর এটি প্রধানমন্ত্রীর প্রথম বি‌দেশ সফর হ‌তে যা‌চ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, জেলেনস্কি দেখা করতে চেয়েছেন এবং প্রধানমন্ত্রী সম্মত হয়েছেন। আমাদের অবস্থান হচ্ছে আমরা সবসময় যুদ্ধের বিরুদ্ধে। আমরা চাই পৃথিবীতে শান্তি ও স্থিতি বিরাজ করুক। জেলেনস্কির স‌ঙ্গে বৈঠ‌কে প্রধানমন্ত্রী যুদ্ধ বন্ধের আলোচনাই কর‌বেন।

তি‌নি ব‌লেন, সুতরাং রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত উষ্ণ ও ঐতিহাসিক। মুক্তিযুদ্ধের সময়ে যে বন্ধনে আমরা আবদ্ধ হয়েছি, সেই বন্ধন অনেক দৃঢ়।

প্রধানমন্ত্রীর মিউনিখ স‌ম্মেল‌নে যা থাক‌ছে

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সভাপতি রাষ্ট্রদূত ড. ক্রিস্টোফ হিউজেনের আমন্ত্রণে জার্মা‌নি যা‌চ্ছেন প্রধানমন্ত্রী। সম্মেলনে যোগ দেওয়ার পাশাপা‌শি সাইডলাই‌নে সরকারপ্রধান অন্তত সাত দেশ ও তিন আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতাদের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

এ প্রস‌ঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী স‌স্মেল‌নের সাইডলাই‌নে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রাটা, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেতে ফ্রেডেরিকসেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। 

‌মিউনিখ স‌ম্মেল‌নে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হি‌সে‌বে থাক‌বেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।সফর শেষে প্রধানমন্ত্রী ১৮ ফেব্রুয়ারি ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন। ১৯ ফেব্রুয়ারি তার ঢাকায় পৌঁছার কথা রয়েছে। 

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours