বুধবার লঘুচাপ, নিম্নচাপ শুক্রবার

Estimated read time 1 min read
Ad1

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির প্রক্রিয়া শুরু হয়েছে। বুধবার (২২ মে) এটি লঘুচাপে পরিণত হতে পারে।এরপর শুক্রবার শক্তি সঞ্চয় করে রূপ নিতে পারে নিম্নচাপে। মঙ্গলবার (২১ মে) এমন পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, বুধবার সন্ধ্যার মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরে এটি ঘনীভূত হতে পারে।

আর ভারতের আবহাওয়া অফিস জানিয়েছেন, লঘুচাপটি ঘনীভূত হয়ে ও মধ্য বঙ্গোপসাগরে এসে শুক্রবার (২৪ মে) সকালে নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর এটি আরও উত্তর-পূর্ব দিকে এগিয়ে যেতে থাকবে ও শক্তি বাড়াতে থাকবে। আগামী চারদিনের মধ্যে ওই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তখন এটির নাম হবে রিমাল (re-mal), নামটি ওমানের দেওয়া।

আগামী তিন দিনের পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে বুধবার (২২ মে) রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বৃহস্পতিবার (২৩ মে) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ থাকতে পারে।

শুক্রবার (২৪ মে) ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours