গাজায় ইসরায়েলি হামলায় প্রায় ১০০ ফিলিস্তিনি নিহত

Estimated read time 1 min read
Ad1

অবরুদ্ধ গাজাজুড়ে রাতভর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে প্রায় ১০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। 

শনিবার (১ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু। গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বার্তাসংস্থাটি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৯৫ জন নিহত ও আরও ৩৫০ জন আহত হয়েছেন।  ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন অনেকেই। কিন্তু উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

ফিলিস্তিনি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গত ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলি হামলায় এ পর্যন্ত উপত্যকাটিতে প্রায় ৩৬ হাজার ৪০০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮২ হাজারের বেশি ফিলিস্তিনি। নিহত-আহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

আল জাজিরার সানাদ ভেরিফিকেশন এজেন্সি অনুসারে, ইসরায়েল গাজার প্রায় ৩২ শতাংশ এলাকা পরিকল্পিতভাবে ধ্বংস করে দখলে নিয়েছে। নির্বিচারে বিমান হামলা, কামান হামলা এবং বুলডোজারের মাধ্যমে গাজার এলাকাগুলির সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে ইসরায়েলি বাহিনী।

মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি-জেনারেল এবং জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস বলেছেন, গাজায় কোনো নিরাপদ স্থান নেই। সেখানে নিরাপদে জীবন চালিয়ে নেওয়া এখন অসম্ভব। যদি কেউ বাড়ি ফিরতে পারলেও সেই বাড়িকে আর দেখতে পাবে না।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours