রং, চিনি ও চুন মিশিয়ে তৈরি হতো ‘খাঁটি’ গুড়!

Estimated read time 1 min read
Ad1

মানবদেহের জন্য ক্ষতিকর রং, চিনি, চুন ও ফিটকিরি মিশিয়ে তৈরি হতো খাঁটি গুড়! তবে বড় বড় চালান রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহে পর তা শেষ পর্যন্ত ধরা পড়েছে।  

রাজশাহীর বাঘা উপজেলায় রং, চিনি, চুন, ডালডা, ফিটকিরিসহ অস্বাস্থ্যকর উপাদান মিশিয়ে ভেজাল গুড় তৈরির অভিযোগে মোট ছয়টি কারখানাকে ২ লাখ ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত র‌্যাব-৫ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যৌথভাবে এ অভিযান চালায়। পরে মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে র‌্যাব-৫ সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান চালানো হয়। অভিযানের সময় অস্বাস্থ্যকর ও নিম্নমানের ভেজাল গুড় প্রস্তুত করার অপরাধে লালন গুড় কারখানার মালিক লালন আলীকে ৪০ হাজার টাকা, জয়নাল গুড় কারখানার মালিক জয়নাল আবেদীনকে এক লাখ টাকা, পলাশ গুড় কারখানার মালিক মো. পলাশকে ২০ হাজার টাকা, মিনা রাণী গুড় কারখানার মালিক মিনা রাণী মন্ডলকে ৪৫ হাজার টাকা, সবুজ গুড় কারখানার মালিক সবুজ আলীকে ২০ হাজার টাকা এবং রকি গুড় কারখানার মালিক রকি আহমেদকে ২০ বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানের সময় এসব কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করে পঁচা লালি গুড় ১৬ হাজার ১১০ কেজি, পাটালি গুড় ৫ হাজার ৪৮০ কেজি, লালি গুড় ২ হাজার ১০০ কেজি, হাইড্রোজ ২৯ কেজি, চুন ২৮ কেজি, ফিটকিরি ২৮ কেজি, চিনি এক হাজার ২০০ কেজি, ডালডা ২০ কেজি ও ভেজাল রং ৯ কেজি জব্দ করা হয়। পরে জব্দকৃত অস্বাস্থ্যকর ও নিম্নমানের ভেজাল গুড় ও গুড় তৈরির আলামত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জনসাধারণের সামনে ধ্বংস করা হয় বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদক https://khoborbangla24.net

বিশ্বজুড়ে দেশের খবর

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours